রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সাপ্তাহিক চাকরির ডাক ২১ জুলাই ২০২৩ | chakrir khobor 21 july 2023

জব জনপ্রিয় বিডি
আপডেটঃ জুলাই ২১, ২০২৩ | ৩:০৫ 199 ভিউ
জব জনপ্রিয় বিডি
আপডেটঃ জুলাই ২১, ২০২৩ | ৩:০৫ 199 ভিউ
Link Copied!

Chakrir Dak Potrika 21 July  2023 : চাকরির ডাক পত্রিকা ২১ জুলাই ২০২৩ পত্রিকাটি প্রতি শুক্রবার প্রকাশিত হয়ে থাকে। এখানে সমস্থ চাকরির খবর প্রকাশ করে। আপনি যদি সমস্থ সপ্তাহের চাকরির খবর দেখতে চান তাহলে তাহলে আপনাকে ভিজিট করতে হবে আমার এই www.chakrir.com ওয়েবসাইট টিতে।

Saptahik Chakri khobor 21 july 2023

সাপ্তাহিক চাকরির পত্রিকা হলো এমন একটি পত্রিকা যা প্রতি সাপ্তাহিক বা সপ্তাহের একটি নির্দিষ্ট সময়ে প্রকাশিত হয়। এই পত্রিকা অনেক সংখ্যক নিয়োগ সংবাদ, নিয়োগ বিজ্ঞপ্তি, চাকরির সার্কুলার, সরকারী চাকরির খবর, প্রাইভেট সেক্টরের চাকরির বিজ্ঞপ্তি, বেতন প্রস্তাবনা, নিয়োগ প্রক্রিয়া, চাকরি সংক্রান্ত টিপস এবং প্রশিক্ষণের সুযোগের বিজ্ঞপ্তি সহ বিভিন্ন চাকরির সংবাদ ও তথ্য প্রকাশ করে।

সাপ্তাহিক চাকরির খবর 2023

সাপ্তাহিক চাকরির পত্রিকা প্রকাশনা করে আমরা কর্মচারীর সংখ্যা, নির্দিষ্ট চাকরি পদের জন্য যোগ্যতা, নিয়োগ প্রক্রিয়া, চাকরি সংবাদের সাথে নগদ কর্মচারীদের প্রত্যাশা, চাকরির প্রতিবেশীদের কাছে প্রশিক্ষণ সুযোগ প্রদান সহ বিভিন্ন চাকরি সংবাদ প্রকাশ করে।

বিজ্ঞাপন

সাপ্তাহিক চাকরির ডাক

এই পত্রিকা প্রকাশনা বা উপার্জনের সাথে এটি ডিজিটাল ফর্মেও পাওয়া যায়, তাহলে এটি ইলেক্ট্রনিক চাকরির পত্রিকা হয়ে যায় এবং ইন্টারনেটে প্রকাশ করা হয়।

বেসরকারি চাকরির খবর সাপ্তাহিক পত্রিকা

সাপ্তাহিক চাকরির পত্রিকা পাঠকরা প্রতি সপ্তাহের চাকরি সংবাদ সম্পর্কে আপডেট থাকা সহজ করে এবং চাকরি সন্ধানে সাহায্য করে। এটি স্বাধীনভাবে কাজে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে এবং সকলের জন্য সহজে অ্যাক্সেস করা যায়।

চাকরির খবর সাপ্তাহিক পত্রিকা pdf

সাপ্তাহিক চাকরির পত্রিকা বিভিন্ন ক্যাটাগরিতে চাকরি সংবাদ প্রকাশ করতে পারে, যেমন:

বিজ্ঞাপন

সরকারি চাকরি সংবাদ

বেতন প্রস্তাবনা

প্রাইভেট সেক্টরে চাকরি বিজ্ঞপ্তি

প্রশিক্ষণ এবং উন্নতির সুযোগ

ক্যারিয়ার টিপস এবং গাইডলাইন

চাকরি প্রস্তুতি সংক্রান্ত প্রাসঙ্গিক প্রকাশনা

এই পত্রিকা মাধ্যমে বেতন প্রস্তাবনা, উপার্জন সুযোগ, ক্যারিয়ার উন্নতি, করার মাধ্যম হতে হিসেবে কাজ করে।

chakrir dak 21 july 2023

চাকরির ডাক পত্রিকা হল ঐক্যবদ্ধ একটি মাসিক বা সাপ্তাহিক পত্রিকা, যা নিয়োগ বিজ্ঞপ্তি, চাকরির প্রস্তাব, নিয়োগ পরীক্ষা, নিয়োগ বিষয়ের খবর এবং সকল সংশ্লিষ্ট তথ্য সম্পর্কে প্রকাশ করে। এই পত্রিকাগুলি সাধারণত চাকরি প্রার্থীদের জন্য উন্নত কৌশল, নিয়োগ পরীক্ষার প্রস্তুতি, চাকরি চাহিদা এবং বিভিন্ন ক্যারিয়ার উপদেশ সরবরাহ করে।

saptahik chakrir khobor 21 july 2023

চাকরির ডাক পত্রিকাগুলি অনলাইনে অথবা মুদ্রিত সংস্করণে পাওয়া যায় এবং এগুলি কোম্পানীর ওয়েবসাইটে, নিয়োগ পোর্টালে, সামাজিক যোগাযোগ মাধ্যমে বা দৈনিক সংবাদপত্রে প্রকাশিত হয়। চাকরির ডাক পত্রিকাগুলি সাধারণত সরকারী বিভাগ, ব্যবসায়িক প্রতিষ্ঠান, গোপনীয় প্রতিষ্ঠান এবং নিজস্ব প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন প্রকাশ করে।

সাপ্তাহিক চাকরির খবর ২০২৩

আমরা আমাদের এই ওয়েবসাইট থেকে সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা সহ বাংলাদেশের সরকারি ও বেসরকারি চাকরির খবর প্রকাশ করে থাকি। সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকাটি প্রকাশিত হবার সাথে সাথে আমাদের এই ওয়েবসাইট সেটা আপডেট করি।

Saptahik Chakri khobor newspaper 21 july 2023

এক নজরে দেখে নিন সেটা হলো চাকুরির ডাক পত্রিকা হল একটি প্রকাশনা যা নিয়োগ সংক্রান্ত খবর প্রকাশ করে। এই পত্রিকাগুলি প্রতিষ্ঠানের ওয়েবসাইট বা নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে বা পোস্ট অফিস বা বিভিন্ন স্থানে বিতরণ করা হয়।

সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা ২১ জুলাই

চাকুরির ডাক পত্রিকাগুলি বিভিন্ন ধরণের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে, যেমন সরকারী চাকরি, বেসরকারী চাকরি, বিদেশী চাকরি ইত্যাদি। এই পত্রিকাগুলি চাকুরি সন্ধানকারীদের কাজের সুযোগ দেয়। সাধারণত এই পত্রিকাগুলি পছন্দমত ক্যাটাগরি অনুযায়ী প্রতিদিন, প্রতি সপ্তাহ বা প্রতি মাসে প্রকাশিত হয়।

চাকরির খবর ২০২৩

আআমাদের এই ওয়েবসাইট সরকারি ও বেসরকারি চাকরির খবর সবার আগে প্রকাশ করা হয়ে থাকে সেই জন্য আপনি যদি চাকরির খবর আপডেট পেতে চান তাহলে আপনি আমাদের এই ওয়েবসাইট টি নিয়োমিত ভিজিট করতে ভুলবেন না।  আর আপনাকে বলতেছি আপনি যদি একজন চাকরির একজন প্রার্থী হন তাহলে আমাদের এই ওয়েবসাইট রয়েছে অন্যান্য চাকরির খবর।  তাই আওনি সেই চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো দেখতে পারেন।

সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা ২১ জুলাই ২০২৩

চাকরির ডাক পত্রিকা হল একটি পত্রিকা যা নিয়োগ বিজ্ঞপ্তি ও চাকরির সংবাদ প্রকাশ করে। এই পত্রিকাগুলি মূলত বাংলাদেশে প্রকাশিত হয়। চাকরির ডাক পত্রিকাগুলি সাধারণত মুদ্রিত হয় এবং দৈনিক, সাপ্তাহিক, মাসিক বা ত্রৈমাসিক।

চাকরির পত্রিকা 2023

চাকরির ডাক পত্রিকাগুলি অনেক ব্যক্তির কাজে লাগে, যারা চাকরির জন্য অপেক্ষার মধ্যে আছেন। এছাড়াও এই পত্রিকাগুলি প্রতিষ্ঠানের কর্মী নিয়োগের জন্য সকল আবেদনপত্রের সাথে যোগাযোগ করে থাকে।

সাপ্তাহিক চাকরির খবর 2023

চাকরির ডাক পত্রিকা হল কোনো পত্রিকা যা নিয়োগ বিজ্ঞপ্তি, জব নিউজ এবং অন্যান্য চাকরি সংক্রান্ত খবর ও তথ্য প্রকাশ করে। এই পত্রিকাগুলি অনলাইনে এবং অফলাইনে উভয়ই উপলব্ধ হয়।

সাপ্তাহিক চাকরির খবর 2023

বাংলাদেশে বিভিন্ন চাকরির পত্রিকা রয়েছে যেমন দৈনিক প্রথম আলো, দৈনিক কালের কণ্ঠ, দৈনিক ইত্তেফাক, দৈনিক জনকন্ঠ, দৈনিক ইনকিলাব, দৈনিক সমকাল এবং দৈনিক নয়া দিগন্ত ইত্যাদি।

chakrir dak potrika

এছাড়াও বিভিন্ন অনলাইন প্লাটফর্ম রয়েছে যেমন বিডি জবস, ব্যাংকজবস, জব সামান্য ইত্যাদি যেখানে সরকারি এবং বেসরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

chakrir dak potrika pdf

চাকরি খুঁজতে চাকরির ডাক পত্রিকা একটি ভাল উপায় হতে পারে, যদিও এখন দিনে অনলাইনে চাকরি খুঁজার জন্য বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেখানে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

চাকরির ডাক পত্রিকা ২১/০৭/২০২৩

চাকরির ডাক পত্রিকাগুলি ইন্টারনেটেও প্রকাশিত হয়। অনেক পত্রিকা এখন অনলাইনে পাওয়া যায় এবং বিভিন্ন পত্রিকাগুলির ওয়েবসাইট একটি ডাটাবেস হিসাবে কাজ করে। এছাড়াও প্রতিষ্ঠানের ওয়েবসাইট বা অনলাইন জব পোর্টাল থেকে পত্রিকা সন্ধান করা যায়।

চাকরির ডাক ২১ জুলাই ২০২৩

পত্রিকার ধরন: সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা

প্রকাশের তারিখ : ২১ জুলাই ২০২৩

চাকরির ধরন : সরকারি / বেসরকারি।

আবেদন পদ্ধতি : ডাকযোগ /অনলাইন/সরাসরি/ কুরিয়ার সার্ভিস।

প্রকাশ সুত্র : অনলাইন।

বিস্তারিত দেখুন……

 

 

 

 

 

 

 

 

সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা ২০২৩

 

 

 

 

 

চাকরির ডাক pdf

 

চাকরির

খবর ২১ জুলাই ২০২৩

ট্যাগ:

কৃমির ঔষধের নাম | কৃমির ঔষধ খাওয়ার নিয়ম

জব জনপ্রিয় বিডি
আপডেটঃ মার্চ ১৭, ২০২৪ | ১০:৪৩ 28 ভিউ
জব জনপ্রিয় বিডি
আপডেটঃ মার্চ ১৭, ২০২৪ | ১০:৪৩ 28 ভিউ
Link Copied!

কৃমি মানব দেহের জন্য ক্ষতিকর প্রানী। আজকের ব্লগটি পড়ে জানতে কৃমির আক্রমণ সম্পর্কে জানতে পারবো। কিভাবে মানব দেহে থেকে কৃমি দূর করা যায় সেই সম্পর্কে জানবো। আপনারা যারা কৃমি রোগে আক্রান্ত হয়েছেন তারা জানতে পারবেন কিভাবে কৃমির ঔষধ ব্যবহার করতে হয়। কৃমির কি কি ঔষধ রয়েছে, কোন ঔষধ সবচেয়ে বেশি কার্যকরি সে সম্পর্কে জানতে পারবেন। সুতরাং কৃমি সম্পর্কে বিস্তারিত জানতে ব্লগটি মনোযোগ সহকারে পড়ুন।

কৃমি হওয়ার কারণ

কৃমি মানব দেহের ক্ষতিকর পরজীবী। কৃমি হওয়ার প্রধান হচ্ছে নোংরা পরিবেশ। অপরিষ্কার থাকা, সঠিকভাবে সাবান দিয়ে হাত না ধুওয়া ইত্যাদি। আমাদের সমাজে কৃমি রোগ নিয়ে অনেকের ভুল ধারনা রয়েছে। যেমন মিষ্টি বেশি খাওয়া হলে কৃমি হয়, আবার বাচ্চাদের ক্ষেত্রে অনেকে মনেকরেন দাঁত কামড়ালে বা মুখ থেকে লালা ঝরলে কৃমি হয়েছে এগুলো ভুল ধারনা।

কৃমি রোগের লক্ষন

কৃমি হলে রোগীর দেহে অনেক ধরনের লক্ষন দেখা দেয়। এর মধ্যে রয়েছে পেটে ব্যাথা। কৃমির আক্রমণের ফলে ব্যাপকভাবে পেটব্যথা করে। কৃমির আক্রমণের ফলে রোগীর বমি হয়। এছাড়াও রয়েছে ক্ষুধামন্দা, শরীর দুর্বল অনুভুতি, ডাইরিয়া, র*ক্তশূন্যতা, ওজন কমে যাওয়া ইত্যাদি। বাচ্চাদের ক্ষেত্রে কৃমি শিশুর নাক, মুখ ও পায়খানার সাথে কৃমি বের হতে দেখা যায়।

বিজ্ঞাপন

কৃমি যেভাবে ছড়ায়

কৃমি হচ্ছে পরজীবি প্রানী। কৃমির হুক ওয়ার্মের একমাত্র খাবার হচ্ছে র*ক্ত। কৃমির সাধারনত আমাদের দেহে প্রবেশ করে খাদ্যদ্রব্য গ্রহনের মাধ্যামে। কৃমি ডিম খাবার, পানি,বাতাস,টয়লেটের কমোড,বাথরুমের দরজা,দরজার হ্যান্ডেল,পশুর লালা, বিড়াল গুরু কুকুরের লোমে ইত্যাদি জায়গায় থাকে।এই ডিম গুলো আমাদের খাবার গ্রহণের মাধ্যমে আমাদের দেহে প্রবেশ করে। এবং আমাদের দেহের সংক্রমণ বাড়ায় বংশবৃদ্ধি করে, দেহের অন্য অংশে ছড়িয়ে যায়।

কৃমির ঔষধের নাম

বাজারে অনেক ধরনের ক্রিমের ওষুধ রয়েছে।এখন আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে তাহলে কোন ওষুধটি সব থেকে ভালো। বড়দের কৃমির ওষুধের নাম,বাচ্চাদের জন্য কোন কৃমির ওষুধটি ভালো, কৃমির ঔষুধ খাওয়ার পরে ভিটামিন খেতে হবে কিনা ইত্যাদি।

 

বিজ্ঞাপন

কৃমির ঔষধের নাম সমূহ:

  • 1.Albendzole
  • 2.Mebendazole
  • 3.Praziquantel
  • 4.Ivermectine
  • 5.Levamisol

অনেকের মনে প্রশ্ন থাকে এতগুলো কৃমির ওষুধের মধ্যে কোন ঔষধ সব থেকে ভালো। নিম্নে অনেক কার্যকরী কিছু ঔষধের নাম দেওয়া হলো:

  • Almex tablet
  • Albezen tablet
  • Ben-A tablet
  • Estazol tablet

কৃমির ঔষধ খাওয়ার নিয়ম

আবার অনেকের মনেই প্রশ্ন জাগে তাহলে বাচ্চাদের কৃমির ঔধের নাম কি? কিভাবে খেতে হবে। চিন্তার কোন কারণ নেই নিচে শিশুদের কৃমির ঔষধ ও সেবন বিধি দেওয়া হলো:

  • ২-৫ বছরের বাচ্চাদের টিকা দিবসে টিকা কেন্দ্রে নিয়ে কৃমির ঔষধ খাওয়ানো সর্বোত্তম।
  • প্রতি চার থেকে ছয় মাস পরপর কৃমির ঔষধ খাওয়ালে কৃমি সংক্রমণ বোধ করা সম্ভব।

 

NU Honours Admission Result 2024 – ১ম মেধা তালিকা দেখুন

জব জনপ্রিয় বিডি
আপডেটঃ মার্চ ১৮, ২০২৪ | ১১:২০ 51 ভিউ
জব জনপ্রিয় বিডি
আপডেটঃ মার্চ ১৮, ২০২৪ | ১১:২০ 51 ভিউ
Link Copied!

The National University Admission Result 2024 has been published. The NU Honours Admission Result 2024 can be checked online and by SMS. This is the Honours 1st Merit List Result. The second Merit List will be published after admission from the 1st Merit List. The admission process at the National University will be completed through a total of two merit lists.

Bangladesh National University has released the notice regarding NU Honours Admission Result 2024. According to the notice, the National University Honours Admission 1st Merit List Result has been published on 18 March, 2024. NU Honours Result 1st Merit List 2024 published at 4 p.m.

NU Honours Admission Result 2024

The National University Honours Admission Result 2024 has been published through the admission.nu.edu.bd website. The National University NU Honours 1st Merit List Result 2024 has been Published Today on 18 March 2024. The NU Admission Result 2024 can be known by logging in to the Admission portal with the Admission Test Roll and PIN. In addition, all college Honours 1st year Admission Result 2023-2024 can be known by sending an SMS.

বিজ্ঞাপন

A total of three merit lists will be published for the National University Honours Admission 2023-2024. There will also be two migration results and two release slip results will be published for honours 1st year admission 2023-24.

The second merit list will be published once the admissions from the first merit list have been completed. The first migration result has also been published along with the second merit list. The Honours 2nd migration result will be published with the 3rd merit list. Then the release slip application will start. The result will be published at the end of the application for the 1st release slip. Students who do not get a seat in any college can apply for a second release slip. However, students who get a chance on the release slip will not get the migration facility.

NU Honours 1st Merit List 2024

The National University Honours Admission Result 2024 1st merit list has been Published on 18 March 2024. The Honours Admission from 1st Merit List 2024 will be started on 19 March 2024. It will be continue till 2nd April 2024. To Complete the Admission from the NU Honours 1st Merit List 2024, candidates have to filling up the Final Admission Form between 18 March to 1 April 2024. If the admission is not completed within the stipulated time, the seat will be vacant. It will have to apply new for a release slip later. Migration options can be turned on or off while filling out the final admission form.

বিজ্ঞাপন

SMS, follow the steps outlined below.

  1. Enter the New Message option.
  2. Write NU <space> ATHN <space> Roll Number and send it to 16222.
  3. Example: NU ATHN 123456 and send to 16222.

 

apply for the NU Honours 2nd Release Slip.

  1. Visit the admission website www.nu.ac.bd/admissions.
  2. Enter the Honours option.
  3. Login with the Admission Roll and PIN.
  4. Click on the release slip application.
  5. Give your subject preference order in 5 consecutive colleges.
  6. See preview.
  7. If all correct, submit the release slip application.

SSC Result check online with full marksheet । All Education Board – এসএসসি রেজাল্ট দেখুন ফুল মার্কশীটসহ

জব জনপ্রিয় বিডি
আপডেটঃ মার্চ ১৮, ২০২৪ | ১১:২৬ 21 ভিউ
জব জনপ্রিয় বিডি
আপডেটঃ মার্চ ১৮, ২০২৪ | ১১:২৬ 21 ভিউ
Link Copied!

SSC Result check online with full marksheet । All Education Board – এসএসসি রেজাল্ট দেখুন ফুল মার্কশীটসহ

    1. First, go to the website – educationboardresults.gov.bd
    2. Select “SSC/Dakhil” to the “Examination” option.
    3. Select “2024” to “Year” option.
    4. Select education board on the “Board” option.
    5. Write your SSC roll number carefully on the “Roll” option.
    6. Carefully write your SSC exams registration number on “Reg: No” option.
    7. Solve the numeric captcha.

Example: 4+5 = 9

    1. Finally, review all information and click on “SUBMIT“.

Once you’ve done, you’ll get your SSC result 2024!

পটুয়াখালীবাসীর জন্য ১২৪ পদে সরকারি চাকরির সুযোগ

জব জনপ্রিয় বিডি
আপডেটঃ মার্চ ১৮, ২০২৪ | ১১:৩৪ 37 ভিউ
জব জনপ্রিয় বিডি
আপডেটঃ মার্চ ১৮, ২০২৪ | ১১:৩৪ 37 ভিউ
Link Copied!

পটুয়াখালী সিভিল সার্জনের কার্যালয় ও এর অধীন বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে কয়েকটি পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই প্রতিষ্ঠানে ছয় ক্যাটাগরির পদে ১৩ থেকে ১৬তম গ্রেডে ১২৪ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। শুধু পটুয়াখালী জেলার স্থায়ী বাসিন্দারা এসব পদে আবেদন করতে পারবেন।

১. পদের নাম: কম্পিউটার অপারেটর
পদসংখ্যা:
যোগ্যতা: বিজ্ঞান বিভাগে স্নাতক বা সমমান পাস
বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)

২. পদের নাম: পরিসংখ্যানবিদ
পদসংখ্যা:
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান, গণিত অথবা অর্থনীতি বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে।
বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

৩. পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক
পদসংখ্যা: ২
যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৪. পদের নাম: স্টোরকিপার
পদসংখ্যা: ৬
যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস
বেতন স্কেল:  ৯,৩০০-২২,৪৯০ টাকা  (গ্রেড-১৬)

৫. পদের নাম: স্বাস্থ্য সহকারী
পদসংখ্যা: ১০৮
যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

বিজ্ঞাপন

৬. পদের নাম: ড্রাইভার
পদসংখ্যা: ৩
যোগ্যতা: জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমান পাস
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

যেভাবে আবেদন

আগ্রহী প্রার্থীদের অনলাইনে এই ওয়েবসাইটের (http://cspatuakhali.teletalk.com.bd) মাধ্যমে আবেদন করতে হবে। সরাসরি বা ডাকযোগে কোনো আবেদন গ্রহণ করা হবে না। নিয়োগসংক্রান্ত আরও বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে

আবেদন ফি

অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ সার্ভিস চার্জসহ ২২৩ টাকা টেলিটক প্রিপেইড নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা

১৯ মার্চ থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত।

প্রাথমিক শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষার প্রস্তুতিতে করণীয়

জব জনপ্রিয় বিডি
আপডেটঃ মার্চ ১৮, ২০২৪ | ১১:৩৭ 14 ভিউ
জব জনপ্রিয় বিডি
আপডেটঃ মার্চ ১৮, ২০২৪ | ১১:৩৭ 14 ভিউ
Link Copied!

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার দ্বিতীয় ধাপে খুলনা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে মৌখিক পরীক্ষা ইতিমধ্যে শুরু হয়েছে। পরীক্ষা চলবে আগামী ২২ এপ্রিল পর্যন্ত। প্রার্থীদের প্রস্তুতির সুবিধার জন্য পরামর্শ দিয়েছেন কুমিল্লার লক্ষ্মীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও ৪১তম বিসিএসে শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত মো. রিয়াজ উদ্দিন

প্রাথমিক শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষায় ২৫ নম্বর বরাদ্দ থাকে। এসএসসি, এইচএসসি ও স্নাতকের ফলাফলের ওপর ১০ নম্বর। আর অবশিষ্ট ১৫ নম্বর মৌখিক পরীক্ষার বোর্ডের হাতে থাকবে। প্রার্থীর ব্যক্তিত্ব, প্রকাশ ক্ষমতা, সাধারণ জ্ঞান ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে দক্ষতার ভিত্তিতে এই নম্বর দেওয়া হবে।’

প্রাথমিকের চাকরির মৌখিক পরীক্ষায় কিছু মৌলিক বিষয় সম্পর্কে জানতে চাওয়া হয়। প্রথমেই নিজের নামের অর্থ, নামের সঙ্গে মিল আছে এমন বিখ্যাত ব্যক্তি, নিজের বংশ পরিচয়, পরিবার ও মৌখিক পরীক্ষার দিনে কোনো গুরুত্বপূর্ণ দিবস থাকলে, সেই সম্পর্কে জানতে হবে। মৌখিক পরীক্ষার বোর্ডের সদস্যরা প্রার্থীর নিজের পরিচয় সম্পর্কে জিজ্ঞাসা করতে পারেন। তাই কয়েকটি সুন্দর ইংরেজি বা বাংলা বাক্যে নিজের পরিচয় দিতে হবে। প্রার্থীর সুন্দর উপস্থাপনা ও মার্জিত প্রকাশভঙ্গি বোর্ডের সদস্যদের মুগ্ধ করবে।।

বিজ্ঞাপন

মৌখিক পরীক্ষায় প্রার্থীর নিজ জেলা সম্পর্কে জিজ্ঞাসা করা হয়। তাই জেলার প্রতিষ্ঠা, নামকরণ, আয়তন, উপজেলা ও পৌরসভার সংখ্যা, জেলার ব্র্যান্ডিং নাম, উল্লেখযোগ্য নদ-নদী, দর্শনীয় স্থান ও জেলার বিখ্যাত ব্যক্তিদের সম্পর্কে জেনে রাখতে হবে।

 

মুক্তিযুদ্ধের সময় নিজ জেলা কোন সেক্টরের অধীনে ছিল এবং সেক্টর কমান্ডার কে ছিলেন, সেটি জানতে হবে। নিজ জেলার বিখ্যাত মুক্তিযোদ্ধাদের সম্পর্কেও জানা উচিত। এ ছাড়া নিজ ইউনিয়ন, উপজেলা, বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের হল সম্পর্কেও প্রশ্ন করা হতে পারে।

বিজ্ঞাপন

স্নাতক-স্নাতকোত্তর পর্যায়ে পঠিত বিষয় সম্পর্কে প্রায় সব মৌখিক পরীক্ষায়ই প্রশ্ন করা হয়। তাই নিজ বিষয়ের সব মৌলিক ধারণাগুলো শিখে নিতে হবে। বাংলাদেশের জাতীয় বিষয়াবলি সম্পর্কে বিস্তারিত জানা আবশ্যক। ভাষা আন্দোলন, যুক্তফ্রন্ট, ৬ দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা, গণ-অভ্যুত্থান, ১৯৭০ সালের নির্বাচন, অপারেশন সার্চলাইট, অসহযোগ আন্দোলন, স্বাধীনতার ঘোষণা, ১১টি সেক্টর, মুজিব বাহিনী, মুজিবনগর সরকার ও মুক্তিযুদ্ধ–সম্পর্কিত সব তথ্য গুরুত্বসহকারে পড়তে হবে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে ভালোভাবে জেনে রাখা উচিত। বঙ্গবন্ধুর পরিবার, শৈশবকাল, শিক্ষাজীবন, রাজনৈতিক সংগ্রাম, ৭ মার্চের ভাষণ, বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা, স্বদেশ প্রত্যাবর্তন, শাসনকাল, ১৫ আগস্টের হত্যাকাণ্ড এবং তাঁর রচিত তিনটি বই সম্পর্কে ভালোভাবে পড়তে হবে। জাতীয় চার নেতা এবং বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিসংগ্রামে অবদান রাখা অন্য বিখ্যাত ব্যক্তিদের সম্পর্কেও জানতে হবে।

প্রাথমিকের মৌখিক পরীক্ষার আগে কবিতা, গান বা ছড়া শিখে যেতে হবে। বঙ্গবন্ধু, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ সম্পর্কে একটি করে গান ও কবিতা শিখে রাখতে পারেন। নজরুলসংগীত, রবীন্দ্রসংগীত, আধুনিক, দেশাত্মবোধক কিংবা লোকগান গাইতে বলা হতে পারে। বোর্ড বাংলা সাহিত্যের বিখ্যাত কোনো কবিতা আবৃত্তির জন্য বলতে পারেন। কখনো কখনো প্রার্থীকে নৃত্য পরিবেশনের জন্যও বলা হয়। তাই এসব সাংস্কৃতিক বিষয়গুলোও যথাযথভাবে চর্চা করতে হবে।

প্রাথমিক শিক্ষাসংক্রান্ত সব তথ্য গুরুত্ব দিয়ে পড়তে হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, দপ্তর, বর্তমান প্রতিমন্ত্রী, সচিব, মহাপরিচালক, প্রাথমিক শিক্ষার ভিশন, মিশন, প্রান্তিক যোগ্যতা, উদ্দেশ্য, পিটিআই, ডিপিএড, সিইনএড, পিইডিপি-৪ এবং সর্বশেষ অর্থনৈতিক সমীক্ষায় প্রাথমিক শিক্ষাসংক্রান্ত সব তথ্য সম্পর্কে পরিষ্কার ধারণা রাখতে হবে। এ ছাড়া নতুন জাতীয় শিক্ষাক্রম এবং শিক্ষাসংক্রান্ত সব কিছু জেনে রাখা ভালো। প্রাথমিক মৌখিক পরীক্ষায় বাংলা ও ইংরেজির মৌলিক কিছু প্রশ্নও করা হয়। গুরুত্বপূর্ণ বাংলা ও ইংরেজি শব্দের বানান, কিছু বাক্যের ইংরেজি অনুবাদ, প্রবাদ-প্রবচন, যুক্তবর্ণের গঠন এবং অন্য কিছু প্রশ্নও করতে পারেন।

বাংলাদেশের সংবিধানের গুরুত্বপূর্ণ ধারাগুলো পড়তে হবে। সংবিধানের শিক্ষাসংক্রান্ত ধারা কোনটি—এমন প্রশ্ন করা অস্বাভাবিক নয়। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো, বিশেষ করে শিক্ষাসংক্রান্ত ৪ নম্বর অনুচ্ছেদটি মনে রাখা উচিত।

বাংলাদেশ ও আন্তর্জাতিক অঙ্গনে সম্প্রতি আলোচিত বিষয়গুলো পড়তে হবে। বাজেট, অর্থনৈতিক সমীক্ষা, একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, অস্কার, নোবেল পুরস্কার, খেলাধুলা, সরকারের মেগা প্রজেক্ট ও অন্যান্য উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কেও পড়ে রাখতে পারেন।

প্রাথমিকের বিভিন্ন শ্রেণির পাঠ্যবই থেকেও প্রশ্ন করা হতে পারে। বিশেষ করে গণিত, বিজ্ঞান ও ইংরেজি বই থেকে। তাই চতুর্থ ও পঞ্চম শ্রেণির বোর্ড বইয়ের সংশ্লিষ্ট বিষয়গুলো সম্পর্কে স্পষ্ট ধারণা রাখতে হবে। মৌখিক পরীক্ষায় কোনো প্রশ্নের উত্তর না পারলে বিনয়ের সঙ্গে দুঃখিত বলা উচিত। অযথা বেয়াদবি বা অসৌজন্যমূলক আচরণ করা একদমই ঠিক নয়। যেকোনো ধরনের মুদ্রাদোষ ও আঞ্চলিকতা পরিহার করতে হবে। মৌখিক পরীক্ষার বোর্ডে যেকোনো রুচিশীল ও মার্জিত পোশাক পরে উপস্থিত হতে হবে।

মৌখিক পরীক্ষায় কেবল আপনার জ্ঞানের গভীরতা যাচাই করা হয় না, আপনার কথা বলার ধরন, উপস্থাপনা, সৌজন্যতা, ব্যক্তিত্ব, বিনয় ও মানসিক উৎকর্ষতাও যাচাই করা হয়। তাই মৌখিক পরীক্ষায় ভালো করার জন্য সব ধরনের প্রস্তুতি থাকতে হবে। সবার জন্য শুভকামনা।

শিরোনাম:
Northern Lights stun uk in spectacular display ১ ক্লিকে ৫০০ লাইক। ফেসবুক অটো লাইক নেওয়ার উপায় আজকের সেহরি ও ইফতারের সময়সূচি – ২০২৪ ব্র্যাক ব্যাংকে নিয়োগ, আবেদন করুন অনলাইনে প্রাথমিক শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষার প্রস্তুতিতে করণীয় পটুয়াখালীবাসীর জন্য ১২৪ পদে সরকারি চাকরির সুযোগ How to check BD SSC result? SSC Result check online with full marksheet । All Education Board – এসএসসি রেজাল্ট দেখুন ফুল মার্কশীটসহ NU Honours Admission Result 2024 – ১ম মেধা তালিকা দেখুন কৃমির ঔষধের নাম | কৃমির ঔষধ খাওয়ার নিয়ম মেয়ে পটানো ফেসবুক স্ট্যাটাস, উক্তি, এসএমএস, ক্যাপশন ও পিকচার জুম্মা মোবারক স্ট্যাটাস বাংলা লেখা ও মেসেজ ২০২৪ ঘরে বসে জাতীয় পরিচয়পত্র সংশোধন করার উপায় নাপাক অবস্থায় সেহরি খেয়ে রোজা রাখা যাবে? প্রবাসীদের ঈদ মোবারক শুভেচ্ছা স্ট্যাটাস, এসএমএস, মেসেজ ও ছন্দ ঈদের শুভেচ্ছা স্ট্যাটাস । ঈদের শুভেচ্ছা ফেসবুক স্ট্যাটাস । ঈদ নিয়ে স্ট্যাটাস: ঈদ মোবারক স্ট্যাটাস ঈদ মোবারক স্ট্যাটাস | eid mubarak status bangla শুভ রমজান শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস | Ramadan Mubarak Bengali Status আজকের নামাজের সময়সূচি
x